Header Ads

নেতা সাকিবের নিরাপত্তা চাওয়া অবান্তর,ক্রিকেটার সাকিবের নিরাপত্তা আছে"

 টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে বাংলাদেশ দল এখন ভারতে। সিরিজের শেষ ম্যাচ আগামী ১২ অক্টোবর। অবশ্য এর আগেই ভারত ছেড়ে যাবেন সাকিব আল হাসান। কারণ কানপুর টেস্ট শুরুর আগে হুট করেই সাকিব টেস্ট ও টি-টোয়েন্টি থেকে নিজের অবসরের কথা জানিয়েছেন।


আর টি-টোয়েন্টি খেলবেন না সেটা স্পষ্ট করলেও টেস্টে থেকে বিদায় নেয়ার ঘোষণাটি ছিল আগাম। তার ইচ্ছে ঘরের মাঠে সাউথ আফ্রিকা সিরিজ দিয়ে ক্রিকেটের এই বর্ণিল ফরম্যাটকে বিদায় জানানো। তবে বাংলাদেশে ফিরলেও সাকিবের নিরাপত্তা শঙ্কা রয়েছে।

সে ক্ষেত্রে দেশে এসে আবার যুক্তরাষ্ট্রে পরিবারের কাছে ফিরে যাওয়ার ব্যাপারে নিশ্চয়তা চেয়েছিলেন এই অলরাউন্ডার। তবে বিসিবি সভাপতি ফারুক আহমেদ জানিয়েছে বিসিবি সাকিবকে নিরাপত্তা নিতে পারবে না। এটা পুরোপুরি সরকারের হাতে।

এবার সাকিবের নিরাপত্তা নিয়ে কথা বলেছেন, বাংলাদেশের অন্তবর্তিকালীন সরকারের ক্রীড়া উপদেষ্ঠা আসিফ মাহমুদ সজীব ভুঁইয়া জানিয়েছেন, ক্রিকেটার সাকিবের নিরাপত্তা দিতে প্রস্তুত সরকার। তবে রাজনৈতিক পরিচয়ের কারণে জনমনে সাকিবের বিরুদ্ধে তৈরি হওয়া ক্রোধের বিপরীতে নিরাপত্তার নিশ্চয়তা চাওয়া অবান্তর।

তিনি বলেছেন, 'বিসিবি এ বিষয়ে হয়ত একটা বক্তব্য দিয়েছে এবং রাষ্ট্রের জায়গা থেকে রাষ্ট্র প্রত্যেক নাগরিককে নিরাপত্তা দিতে বাধ্য। সেটা আমরা তো অবশ্যই করব। এখানে সাকিব আল হাসানের পরিচয় দুইটা, এটা আমাদের মনে রাখতে হবে। খেলোয়াড় হিসেবে একটা পরিচয়, আরেকটা হচ্ছে উনার রাজনৈতিক পরিচয়। উনি আওয়ামী লীগের ব্যানার থেকে একজন এমপি নির্বাচন করেছিলেন। মানুষের মাঝে তো এই দুইটা নিয়েই মিশ্র প্রতিক্রিয়া আছে। খেলোয়াড় হিসেবে আমাদের একজন খেলোয়াড়কে যতটুকু নিরাপত্তা দেয়ার দায়িত্ব সেটা অবশ্যই আমরা দেব। তিনি দেশে আসলে আমরা সেটা দেব। তার নামে যে মামলাটা হয়েছে, হত্যা মামলা।’


তিনি আরও যোগ করেন, ‘সেটার বিষয়ে আমরা ইতোমধ্যে বলেছি, আইন মন্ত্রণালয়ও বলেছে সংশ্লিষ্টতা না থাকলে প্রাথমিকভাবে নামটা বাদ দেয়া হবে। কিন্তু উনার রাজনৈতিক পরিচয়ের কারণে জনগণের মধ্যে যদি ক্ষোভ থাকে তাহলে মনে করেন আমার নিরাপত্তার জন্য কজন ৫ জন পুলিশ কনস্টেবল, একজন গানম্যান থাকে। আমার উপরে যদি দেশের ১৬ কোটির মাঝে ১০ কোটি জনগণের যদি ক্ষোভ থাকে তাহলে ৫-৬জন আমাকে কি নিরাপত্তা দেবে। আমারও তো সেক্ষেত্রে নিরাপত্তার সুযোগ নেই। জনগণের যদি ক্ষোভ থাকে সেটা কিন্তু আমাকেই কমাতে হবে, কথা দিয়ে। আমার মনে হয় উনাকে উনার জায়গাটা পরিষ্কার করা প্রয়োজন, রাজনৈতিক জায়গা থেকে। উনার যে রাজনৈতিক অবস্থান সেটা নিয়েও কথা বলা প্রয়োজন।’

রবিবার বাংলাদেশ সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনে গ্রামীণফোনের চেক গ্রহণ অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া বাংলাদেশ দলের তারকা অলরাউন্ডার সাকিবকে নিয়ে এমন মন্তব্য করেছেন।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ